সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ । ৫ আশ্বিন ১৪২৮
Dating App

সন্দ্বীপে ইউপি নির্বাচন : চট্টগ্রামে ভোটারদের ঘরে ঘরে নির্ঘুম প্রার্থীরা

সন্দ্বীপ প্রতিনিধি »

দ্বীপ এলাকা চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় ইউনিয়ন পরিষদের নির্বাচন ঘিরে শুরু হয়েছে নানা আলোচনা। স্থগিত হওয়া নির্বাচন আগামী ২০ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে। এই নির্বাচন নিয়ে ইউপি চেয়ারম্যান, সংরক্ষিত মহিলা ও পুরুষ মেম্বার পদের প্রার্থীরা প্রচারণা করছে।

ভোটারদের ঘরে ঘরে প্রার্থীদের প্রচারণাসহ প্রতিদিনই যাচ্ছেন গ্রামের অলি-গলির চায়ের দোকানগুলোতে। দলীয় মনোনয়নের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীও রয়েছে নির্বাচনী মাঠে। তবে উপজেলার ৪ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে বিনাভোটে হলেও এবার অন্য ইউনিয়নগুলোতে চেয়ারম্যান-মেম্বার পদে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

সন্দ্বীপের আমান উল্লাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও চট্টগ্রামের সাবেক ছাত্রলীগ নেতা সাইফুল ইসলাম বলেন, নির্বাচনে অংশগ্রহণ করেছি সাধারণ মানুষের সেবার জন্য। বিভিন্নভাবে হুমকিও চলছে প্রার্থীদের উপর। এলাকায় বহিরাগতদের আনাগোনাও লক্ষ্য করা গেছে। এতে ভোটের দিন নিরপেক্ষ নির্বাচন হবে কিনা প্রশ্ন উঠেছে। চেয়ারম্যান-মেম্বার প্রার্থীদের পাশাপাশি রীতিমতো ভোটাররাও আতঙ্কের মধ্যে রয়েছেন।
তিনি বলেন, দল থেকে নির্দেশনা হচ্ছে সবার জন্য সমান অধিকার। এখানে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং ভোটাররা কেন্দ্রে আসতে পারলে নির্বাচনে জয়ী হবেন বলে আশা করেন তিনি।
মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও যুবলীগ নেতা মিজানুর রহমান বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছি সুনামের সঙ্গে। রাজনৈতিক, সামাজিকসহ নানা কর্মকাণ্ডের সঙ্গেও জড়িত রয়েছি। চেষ্টা করছি প্রতিনিয়ত সাধারণ মানুষের সেবায় পাশে থাকতে। তবে এখানে প্রশাসনিক কঠোর নজরদারি ও সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনে গ্রহণযোগ্য প্রার্থীরাই নির্বাচিত হবেন বলে আশা করছি।

সন্দ্বীপ উপজেলা নির্বাচন কর্মকর্তা এসএমএ কাদের বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২০ সেপ্টেম্বর নির্বাচনের দিন-তারিখ রয়েছে। ১৮ সেপ্টেম্বর প্রচারণও শেষ হবে। বর্তমানে ভোট গ্রহণের জন্য প্রস্তুতিও সম্পন্ন রয়েছে। ১৯ সেপ্টেম্বর প্রতিটি ভোট কেন্দ্রে মালামাল সরবরাহ করা হবে। তবে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য প্রশাসনের কঠোর নজরদারিও রয়েছে। তাছাড়া যত বাধাই আসুক নিরপেক্ষ ও সুষ্ঠু ভোটের জন্য কোন ধরণের আপোষ নেই বলে জানান তিনি।

নির্বাচন অফিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় ২০ সেপ্টেম্বর ইউনিয়ন পরিষদের নির্বাচন ঘিরে চলছে প্রচারণা। ১৮ সেপ্টেম্বর প্রচারণার শেষ দিন। এরই মধ্যে চেয়ারম্যান-মেম্বার প্রার্থীরা ভোটের জন্য মাঠে-ময়দানে, ভোটারদের ঘরে ঘরেও ধর্না দিচ্ছেন প্রতিনিয়ত। এখানে প্রতিটি ইউনিয়নে প্রতিপক্ষ প্রার্থীর আতংকেও রয়েছে প্রার্থীরা।

আছে নিয়মিত হুমকি, পোস্টার ছেঁড়া, বহিরাগতদের আনাগোনাসহ নানা অভিযোগও। সন্দ্বীপের ১২টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪ ইউনিয়নে প্রতিপক্ষ প্রার্থী না থাকায় চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে না। এসব ইউনিয়নগুলো হচ্ছে মগধরা ইউনিয়ন, বাউরিয়া ইউনিয়ন, সারিকাইত ইউনিয়ন ও হারামিয়া ইউনিয়ন। বাকি ৮ ইউনিয়নে নির্বাচন হবে।

এসব ইউনিয়নগুলো হল গাছুয়া, সন্তোষপুর, আমানউল্লাহ, ঘরিশপুর, রহমতপুর, আজিমপুর, মুছাপুর, মাইটভাঙ্গা ইউনিয়ন। এখানে বিনাভোটে হতে যাওয়া ৪ জন ইউপি চেয়ারম্যানসহ চেয়ারম্যান প্রার্থী ২৪ জন। সংরক্ষিত মহিলা পদে ২ জন বিনাভোটেসহ ৯৭ জন এবং পুরুষ মেম্বার পদে ৩ জন বিনাভোটেসহ ৪২৭ জন প্রার্থী রয়েছেন। এখানে ভোট কেন্দ্র ১১৯টি ও ভোট কক্ষের সংখ্যা ৫১২ টি। ভোটার রয়েছে ১ লাখ ৬২ হাজার ৮৪৩ জন।

শেয়ার করুন »

সন্দ্বীপ প্রতিনিধি »

মন্তব্য করুন »